সৌদি আধিকারিকরা জানে না খশোগীর দেহ কোথায়

Spread the love

আদেল-আল-জুবের, সৌদি পররাষ্ট্র মন্ত্রকের পররাষ্ট্রমন্ত্রী, বলেন এই কেসের দায়িত্বে থাকা পাবলিক প্রোসিকিউটার তুরস্ক থেকে বারবার প্রমাণ চাইছেন কিন্তু উনি এখনও কোনও জবাব পান নি।

সৌদি টিমের দ্বারা আটক অবস্থায় খুন হওয়া সত্ত্বেও রিয়াধ জানে না ভিন্নমতাবলম্বী জামাল খাশোগীর মৃতদেহ কোথায়, রাজ্যের একজন শীর্ষস্থানীয় পররাষ্ট্র বিষয়ক আধিকারিক একটা সাক্ষাৎকারে একথা জানান।

এই ভিন্নমতাবলম্বী সাংবাদিককে 2রা অক্টোবর ইস্তানবুলের সৌদি দূতাবাসে হত্যা করার পর তার দেহ কেটে টুকরো টুকরো করা হয় কিন্তু তার দেহাংশ এখনও পাওয়া যায় নি।

আদেল-আল-জুবের, সৌদি পররাষ্ট্র মন্ত্রকের মন্ত্রী, জানান সৌদি আধিকারিকরা “নিজেদের অধিকারের বাইরে গিয়ে” এই হত্যা করেছেন আর ওই 11 জন লোককে তাদের দোষের জন্য শাস্তি দেওয়া হয়েছে।

কিন্তু খাশোগীর দেহ কোথায় জিজ্ঞেস করতে উনি CBS এর “ফেস দ্য নেশন”কে জানান “আমরা জানি না”। জুবের জানান এই কেসের দায়িত্বে থাকা পাবলিক প্রোসিকিউটার তুরস্ক থেকে বারবার প্রমাণ চাইছেন কিন্তু উনি এখনও কোনও জবাব পান নি।

যখন জিজ্ঞেস করা হয় যে যাদের জেল হেফাজতে নেওয়া হয়েছে তারা কেন বলতে পারছে না যে খাশোগীর দেহ কোথায়, তার উত্তরে জুবের জানানঃ “আমরা এখনও তদন্ত করছি।“

“আমরা এখন অনেকগুলো সম্ভাবনা দেখতে পাচ্ছি আর আমরা জিজ্ঞাসাবাদ করছি যে তারা দেহটা নিয়ে কি করেছে, আর আমার মনে হয় এই তদন্ত দীর্ঘমেয়াদী আর আমার মনে হয় ধীরে ধীরে আমরা সত্য উদ্ঘাটন করতে পারব।“ উনি জানান।

জুবেরকে শুক্রবার সাক্ষাৎকার নেওয়া হয়, একই দিনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটন পোস্টের একজন কলামনিস্ট খাশোগী যিনি সৌদি ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সালমানের খোলাখুলি সমালোচনা করেছিলেন, তার হত্যা মামলার বিষয়ে রিপোর্ট করার জন্য কংগ্রেসীয় সময়সীমা উপেক্ষা করেন।

সিআইএ এই সিধান্তে পৌঁছায় সৌদি অপারেশনটি সম্ভবত সৌদি ক্রাউন প্রিন্সের নির্দেশে পরিচালিত হয়েছিল, কিন্তু হোয়াইট হাউস সৌদির বিরুদ্ধে সমস্ত তথ্যপ্রমাণ অস্বীকার করে।

শুক্রবার, নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিআইএ 2017 সালে শীর্ষস্থানীয় সহকারীকে বলছেন যে, উনি খাশোগীর পিছনে “বুলেট নিয়ে যাবেন” যদি সাংবাদিকরা সৌদি আরবে না ফেরে।

“আমি কোনও বেনামী উৎসের উপর ভিত্তি করে কোনও মন্তব্য করব না,” জুবের বলেন।

“আমরা জানি, ক্রাউন প্রিন্স এই নির্দেশ দেন নি। এটা সরকার নির্দেশিত কোনও অপারেশন নয়।“

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *