রাফায়েল চুক্তি নিয়ে পুনর্বিবেচনার আবেদনের শুনানি করবে সুপ্রিম কোর্ট

Spread the love

রাফায়েল জেট চুক্তির ব্যাপারে সুপ্রিম কোর্ট পুনর্বিবেচনার আবেদনের শুনানি করতে চলেছে। অন্যান্য রিভিউ আবেদনের পাশাপাশি সুপ্রিম কোর্ট কেন্দ্রের দায়ের করা আবেদনেরও শুনানি করবে।


ডিসেম্বরে রাফেয়েল চুক্তি মামলার রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। 14 ডিসেম্বর, ফ্রান্সের থেকে 126টির বদলে 36টি রাফাল যুদ্ধবিমান কেনা নিয়ে কেন্দ্রীয় শাসক দলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্তের আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গোগোই এবং বিচারপতি এস কে কৌল এবং কে এম জোসেফের একটি বেঞ্চ 14 ​​ডিসেম্বরের রায়ের দুইটি পুনর্বিবেচনার শুনানির আবেদন জানিয়েছিলেন।

বেঞ্চ জানায়, “খোলা আদালতে শুনানির জন্য অনুমতি দেওয়া হয়।”

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা, অরুণ শৌরি ও অ্যাডভোকেট প্রশান্ত দুটো পিটিশন দাখিল করেছেন, অন্যটি আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং দাখিল করেছেন।

২011 সালের 14 ই ডিসেম্বর সুপ্রিম কোর্ট 36 টি রাফায়েল জেট ক্রয়ের জন্য
ভারত ও ফ্রান্সের মধ্যে ঘটে যাওয়া চুক্তিকে চ্যালেঞ্জ করার বিভিন্ন আবেদনকে বরখাস্ত করে দেয়।

এফআইআর দাখিলের জন্য আবেদনপত্র বাতিল করা হয়েছে এবং 58,000 কোটি টাকার চুক্তিতে যে অনিয়মের অভিযোগ উঠেছে আদালত তাতে নজর দেবে, তদন্তে উভয় দেশ আন্তঃ-সরকারী চুক্তিতে নিবদ্ধ হয়েছে(আইজিএ)।

রিভিউ পিটিশনটি রায়ের একটি পুনর্বিবেচনা করার আবেদন করেছে, বেঞ্চে যারা কিনা আসল পিটিশন শুনেছিল, তাদের কাছে একটা সিল করা কভারে জমা করা নোটে বলা হয়েছিল, উচ্চ আদালত সরকারের পক্ষ থেকে করা “স্পষ্ট ভুল” দাবীর উপর আস্থা রেখেছিল। সিনহা, শৌরি ও ভূষণ দাবি করেন, যে পরবর্তীকালে কিছু অতিরিক্ত তথ্য উদিত হয়েছে এবং সেগুলি বিবেচনা না করলে কিছু নিরপরাধী মানুষ শাস্তি পাবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *