জিএসটি কাউন্সিল আবাসন সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করতে চলেছে

Spread the love

জিএসটি বাস্তবায়নের সমস্যা অব্যাহত। যদিও সরকার নতুন ট্যাক্সপ্রণালী সুবিধাজনক করতে কঠোর পরিশ্রম করছে, তাও বিষয়টি এখনো কিছুটা বিভ্রান্তিকর। জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) কাউন্সিল আগামী সপ্তাহে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আন্ডার-কন্সট্রাকশন বিল্ডিং সম্পর্কিত নিয়ম অনুমোদন করতে পারে।

গত সভায় কাউন্সিল নির্মাণাধীন আবাসনগুলির জন্য জিএসটি 12% থেকে কমিয়ে 5% এবং সাশ্রয়ী মূল্যের আবাসন প্রকল্পগুলিতে 8% থেকে কমিয়ে 1% করেছে। সূত্র থেকে জানা যায়, কাউন্সিল নির্মাতাদের দ্বারা সংগৃহীত ট্যাক্স ক্রেডিট ব্যবহার সীমিত করতে পারে এবং বাণিজ্যিক সম্পদ, যেমন আবাসনের ভিতরের দোকানগুলির জন্য 10% পর্যন্ত নির্মাতাদের ছাড়ের অনুমতি দেয়।

কেন্দ্রীয় বোর্ড অব ইন্ডিরেক্ট ট্যাক্স অ্যান্ড কাস্টমস (সিবিআইসি) গত সপ্তাহে এই গ্রে এরিয়ার আলোচনার জন্য কয়েকটি রিয়েল এস্টেট সেক্টর প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেছে। এক কর্মকর্তা বলেন, “সেক্টর যে বিষয়ে ব্যাখ্যা চেয়েছে পরবর্তী বৈঠকটি সে বিষয়ে ব্যাখ্যা দেবে। এছাড়াও, কাউন্সিলের আইন কমিটি এই নিয়ম অনুমোদন করবে, যা 1 এপ্রিল থেকে কার্যকর হবে।”

তিনি এ ছাড়াও বলেন, কাউন্সিল কর্তৃক উত্থাপিত আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল রেজিস্টার্ড সরবরাহকারীদের কাছ থেকে 80 শতাংশ বাধ্যতামূলক খাজনার অবকাশ ঘটানো । ” যদিও এতদূর পর্যন্ত অধিকাংশের মত এই যে 80 শতাংশ ক্রয়ের বিধি অনেক বিক্রেতাকেই জিএসটির আওতায় আনবে। সুতরাং, কাউন্সিলের এই আদর্শ শিথিল করার সম্ভাবনা নেই। এছাড়াও, পুনর্নির্মিত সম্পত্তি উপর বিভ্রান্তি আছে। পরিষদ মূলত সম্মত হয় যে পুনর্নির্মিত সম্পত্তিটি অন্তর্নির্মিত সম্পত্তি হিসাবে বিবেচনা করা উচিত। বৈঠক শেষে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *