ভারত ও পাকিস্তান কার্তারপুর করিডোর নিয়ে বৈঠকে বসতে চলেছে

Spread the love

ভারত ও পাকিস্তানের মধ্যে আজকে আরও একটি বৈঠক হতে পারে কার্তারপুর করিডোর নিয়ে।যদিও প্রস্তাবিত করিডোরের অংশ হিসেবে ডেরা বাবা নানক এ চেকপোস্ট (আইসিপি) নির্মাণ কাজ শুরু করেছে ভারত, যা দেশ থেকে শিখ পর্যটকদের পার্শ্ববর্তী পাকিস্তানের কার্তারপুরের গুরুদুয়ার দরবার সাহেবে প্রবেশাধিকারের পথ খুলে দেবে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ড: মুহাম্মদ ফয়সাল 14 মার্চ আত্তারিতে পাকিস্তান ও ভারতীয় প্রতিনিধিদের মধ্যে বৈঠকের পর উভয় দেশের প্রযুক্তিগত বিশেষজ্ঞদের মধ্যে বৈঠক ঘোষণা করেন। বৈঠকের পর সংবাদ সম্মেলনে ডঃ ফয়সাল জানান, উভয় পক্ষ বিস্তারিত জানায় এবং প্রস্তাবিত চুক্তির বিভিন্ন দিক এবং বিধানগুলির উপর গঠনমূলক আলোচনা এবং কার্তরপুর করিডোরটি দ্রুত কার্যকর করার দিকে কাজ করার জন্য সম্মত হন।

দুই পক্ষের মধ্যে পরবর্তী বৈঠক ২ রা এপ্রিল ওয়াঘাতে অনুষ্ঠিত হবে।

সমন্বিত চেক পোস্টের জন্য, ভারতের স্থলবন্দর কর্তৃপক্ষের (এলপিপিআই) একটি দল, আত্তারির নেতৃত্বে থাকা চেক পোস্ট ম্যানেজার সুখদেব সিং এবং ডেরা বাবাক নানক উপ-বিভাগীয় ম্যাজিস্ট্রেট (এসডিএম) গুরুসিম্রন সিং ধিলন, যিনি করিডোরের জন্য প্রয়োজনীয় জমি সার্থক ভাবে অধিগ্রহণ সম্পন্ন করেছেন, সবাই গতকাল এলাকা দেখতে গেছিলেন।

“মঙ্গলবার, ভারত ও পাকিস্তান থেকে প্রযুক্তিগত দলগুলি সীমান্তে শূন্য লাইন পরিদর্শন করবে, যারা নির্মাণের জন্য নকশার খসড়া তৈরি করবে। সিংহ হিন্দুস্তান টাইমসকে বলেন, “প্রতিদিন পাঁচ হাজার তীর্থযাত্রীদের মসৃণ যাতায়াত প্রক্রিয়া চালানোর জন্য আইসিপি পর্যাপ্ত অভিবাসন ও কাস্টমস ক্লিয়ারেন্সের সুবিধা পাবে”।

এলপিএআই কর্মকর্তারা জানান, দেশের অন্যান্য চেকপোস্টের পাশাপাশি করিডোর আইসিপির কাছে একটি অভূতপূর্ব নকশা থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *