নিসান জানাল, কার্লস ঘোসনের কাছে মাত্রাতিরিক্ত ক্ষমতা ছিল

Spread the love


অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট অনুযায়ী, প্রাক্তন চেয়ারম্যান কার্লোস ঘোসনের গ্রেফতারের পর কর্পোরেট গভর্নেন্সকে জোরদার করার জন্য নিশান কমিটি গঠন করা হয়েছে। কমিটি জানিয়েছে কার্লোসের কাছে খুব বেশি ক্ষমতা ছিল এবং তারা সুপারিশ করেছে কেলেঙ্কারীতে জর্জরিত এই জাপানী গাড়ির কোম্পানী,তারা বোর্ডে আরও স্বাধীন পরিচালক সংযোজন করবে এবং ভাল ক্ষতিপূরণ এবং অডিটিং তত্ত্বাবধান করবে। ।

এই কমিটি রায় ঘোসনের আসন্ন ফৌজদারি মামলা থেকে নিসানের দূরত্ব বজায় রাখার প্রচেষ্টাকে গুরুত্ব দিচ্ছে।

ঘোসন, যিনি দুই দশক ধরে নিসানকে নেতৃত্ব দিয়েছিলেন এবং দেউলিয়া হওয়া থেকে থেকে সংস্থাটিকে উদ্ধার করেছিলেন, তিনি নিজেকে নির্দোষ দাবী করেছেন। তিনি মিথ্যা আর্থিক রিপোর্ট এবং বিশ্বাস লঙ্ঘনের দায় অভিযুক্ত হয়েছেন।

প্রাক্তন বিচারক এবং গভর্নেন্স কমিটির সহ-সভাপতি সিয়াইচিরো নিশিওকা বলেন, তদন্তে দেখা গেছে এই সমস্যার কারণ ব্যক্তিগত লাভের জন্য অসদাচরণ করা একজন ব্যবস্থাপক এবং এটা অন্যান্য জাপানী কোম্পানিগুলিতে হয়ে যাওয়া অসৎ কাজগুলির থেকে আলাদা ছিল,যেমন হিসেবের খাতায় জালিয়াতি।

কমিটির প্রস্তাব অনুযায়ী, ঘোসনের ভোগ করা চেয়ারম্যান পদটি বিলুপ্ত করা হবে।

নিশিওকা সাংবাদিকদের বলেন, “ঘটনাগুলি থেকে এটা প্রমাণিত যে নিসানের প্রশাসনের মধ্যেই সমস্যা ছিল,” জালিয়াতিগুলি সনাক্ত করার জন্য প্রয়োজনীয় চেক এবং ব্যালেন্স অনুপস্থিত ছিল।

ক্ষতিপূরণ পর্যবেক্ষণের জন্য একটি দল, বহিরাগত স্বাধীন ডিরেক্টর দ্বারা তৈরি করা হবে এবং ডিরেক্টর নিয়োগ এবং অডিটের তত্ত্বাবধানে যে দলটি থাকবে তাদের অধিকাংশই স্বাধীন ডিরেক্টর দ্বারা গঠিত হবে।

নিসানের প্রধান নির্বাহী হিরোটো সাইকাওয়া, ঘোসনের অপরাধমূলক বিচারের মামলায় মন্তব্য করার সময় তাকে পেশাদার আর্থিক অপব্যবহারের “মাস্টারমাইন্ড” বলে অভিহিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *