হুয়াওয়ে তার কর্মচারীদের আমেরিকার সাথে সমস্ত টেকনিক্যাল মিটিং বাতিল করার জন্য আদেশ দিয়েছে

Spread the love

দ্য ফিন্যান্সিয়াল টাইমসের শুক্রবারের রিপোর্ট অনুযায়ী, হুয়াওয়ে তার সমস্ত কর্মচারীদের আদেশ দিয়েছে আমেরিকার সাথে সমস্ত টেকনিক্যাল মিটিং বাতিল করার জন্য এবং চীনে হুয়াওয়ের হেডকোয়ার্টারে কর্মরত আমেরিকার কর্মীদের তাদের দেশে পাঠিয়ে দিয়েছে।

এই পদক্ষেপটি আমেরিকা এবং চীনের বানিজ্য এবং প্রযুক্তি নিয়ে উত্তেজনাকে বাড়িয়ে তোলে যার অন্যতম লক্ষ্য ছিল হুয়াওয়ে।

হুয়াওয়ের চীফ স্ট্র্যাটেজি আর্কিটেক্ট, ড্যাং ওয়েনশুয়ানের বক্তব্য অনুযায়ী, চীনা গ্রুপ এবং 68 জন অনুমোদিতদের আমেরিকায় পাঠানোর পরে, আরঅ্যাণ্ডডি তে কর্মরত আমেরিকান নাগরিকদের দুই সপ্তাহ আগেই তাদের দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। কমার্স বিভাগের “এন্টিটি লিস্ট” যা কার্যকারীভাবে আমেরিকান কোম্পানিগুলিকে সরকারের অনুমোদন ছাড়া হুয়াওয়েকে কোনও ধরণের প্রযুক্তিগত সামগ্রী বিক্রি করতে পারবে না।

দ্য ফিনান্সিয়াল টাইমস জানায় হুয়াওয়েতে একটা ওয়ার্কশপ চলাকালীন “হঠাৎ বন্ধ করে, আমেরিকান প্রতিনিধিদের তাদের ল্যাপটপ রেখে, নেটওয়ার্ক বিচ্ছিন্ন করে হুয়াওয়ের প্রাঙ্গন ছেড়ে দিতে বলা হয়।”

ফিন্যান্সিয়াল টাইমস ড্যাং এর কথা উদ্ধৃত করে বলেছে যে হুয়াওয়ে আমেরিকান নাগরিকদের সাথে তার কর্মীদের মেলামেশার উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

হুয়াওয়ে ফিন্যান্সিয়াল টাইমসের রিপোর্টের উপর তাদের মন্তব্য করতে অস্বীকার করেছে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় শুক্রবার ঘোষণা করেছে যে তারা তাদের নিজস্ব তালিকা তৈরী করবে বিদেশী উদ্যোগ, সংগঠন এবং ব্যক্তিদের, যারা “অবিশ্বস্ত সংস্থা” হিসাবে বিবেচিত হবে- এটি মার্কিন ব্ল্যাকলিস্টের সম্ভাব্য প্রতিক্রিয়া।

মন্ত্রণালয় মুখপাত্র গাও ফেং একটি সংবাদ ব্রিফিং এ বলেন, সংস্থাগুলি অবিশ্বস্ত গণ্য হবে যদি “তারা বাজারের নিয়ম মেনে চলতে ব্যর্থ হয়, চুক্তির মানতে বিরত থাকে এবং অ বাণিজ্যিক কারণে চীনা উদ্যোগগুলিকে সরবরাহ বন্ধ করে দেয়। যা কিনা চীনা সংস্থাগুলির বৈধ অধিকার এবং স্বার্থগুলিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে।

গাও বলেন, প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে নির্দিষ্ট কি কি পদক্ষেপ নেওয়া হবে তা আগামী কিছুদিনের মধ্যেই ঘোষণা করা হবে।

তিনি বলেন,এই তালিকার উদ্দেশ্য হলো একতরফাবাদ ও বাণিজ্য সুরক্ষাবাদ এবং পাশাপাশি চীনের জাতীয় নিরাপত্তা রক্ষা করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *