হুয়াওয়ের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল

Spread the love

মাত্র একমাস আগেই আমেরিকা চীনের বাজার দখলের যুদ্ধের মাঝে পড়ে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড এবং প্লে স্টোরের অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে গুগল।


আগের সপ্তাহে জি20 বৈঠকের পর মনে করা হচ্ছে এই বানিজ্য যুদ্ধ কিছুটা হলেও স্তিমিত হয়েছে কারণ আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকান টেক কোম্পানীগুলির সাথে চীনের বিরাট কোম্পানী হুয়াওয়ের আদানপ্রদান কার্যকলাপের উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন।

আর গুগলও সময় নষ্ট না করে, হুয়াওয়ের অ্যান্ড্রয়েড, প্লে স্টোর অ্যাপ এবং অন্যান্য সুবিধাগুলির ব্যবহার স্বত্ত্ব পুনর্বহাল করেছে।

তবে শুধু গুগল নয়, এর সাথে আরও কিছু আমেরিকান কোম্পানী যেমন কোয়ালকম, ইন্টেল আছে, যাদের হুইয়াওয়েকে টেকনোলজির সুবিধা বিক্রি করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

এই শনিবার জি20 বৈঠকে চিনের প্রেসিডেন্ট সি জিনপিং এর সাথে ট্রাম্পের আলোচনার সময়ে ট্রাম্প তাঁর এই বিষয়ে অবস্থান কিছুটা নরম করে বলেন, “আমেরিকান কোম্পানিগুলি কাজ চালিয়ে যাবে” হুয়াওয়ের সাথে।

যদিও এই নিষেধাজ্ঞা জারী করে কোনও ফল পাওয়া যায় নি, কারণ এই নিষেধাজ্ঞা জারী করার 90 দিন আগে, এটি নিশ্চিতভাবে হুয়াওয়ের ভবিষ্যৎ পণ্য কৌশলের উপর চাপ সৃষ্টি করেছিল- তারা দ্রুত তাদের নিজস্ব হংমেং ওএসের উন্নয়ন ঘটায়। এই হংমেং
ওএস অ্যান্ড্রয়েডের বিকল্প ওএস।

পিসি ওয়ার্ল্ডের বক্তব্য অনুযায়ী ট্রাম্প বলেছেন, আমরা সিলিকন ভ্যালীতে যা করেছি তা অসাধারণ এবং কেউই তার সাথে প্রতিদ্বন্ধিতা করতে পারবেনা। আমি হুয়াওয়েকে তাদের পণ্য বিক্রি করার বিষয়ে সবুজ সংকেত দিইয়েছি।।

যদিও গুগলের মতন কোম্পানী অথবা সিলিকন ভ্যালির অন্যান্য টেকনোলজি কোম্পানিগুলিকে হুয়াওয়ের ও হুয়াওয়ের সাব-ব্র্যান্ড অনারের সাথে চুক্তি পুনর্বহালের সম্মতি দিয়েছে আমেরিকান সরকার,তবুও হুয়াওয়ের 5G টেকনোলজির ব্যবহার এবং বিক্রি দুটির উপরই নিষেধাজ্ঞা এখনও জারি রেখেছে এই সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *