নিসান, এই জাপানী গাড়ি প্রস্তুতকারক সংস্থা কমপক্ষে একটি উৎপাদন ক্ষেত্র বন্ধ করে কার্যক্রম পরিচালনা করবে

Spread the love

নিসান মোটর কোম্পানির লোকসানে চলা ভারতীয় শাখা, এমন দেশগুলির তালিকায় থাকতে পারে যেখানে এই জাপানী গাড়ি প্রস্তুতকারক কমপক্ষে একটি উৎপাদন ক্ষেত্র বন্ধ করে কার্যক্রম পরিচালনা করবে।

নিসানের এক শীর্ষ কর্মকর্তা আগামী তিন বছরের জন্য এই কোম্পানীর বিশ্বব্যপী উৎপাদন পরিকল্পনার কথা জানিয়েছেন, যে দেশগুলি ‘নিসান পাওয়ার
88 ’ স্ট্র্যাটেজিক পরিকল্পনার অংশ ছিল তাদের কার্যক্রমকে কমে যেতে দেখা যাবে।

2005 সালে ভারতে নিসান প্রবেশের পর থেকেই নিসান লড়াই করে চলেছিল। এবং ভারত পাওয়ার 88 পরিকল্পনায় উপকৃত দেশগুলির মধ্যে অন্যতম ছিল, যা সাবেক সিইও কার্লোস ঘোসনের অধীনে প্রণীত হয়েছিল, যাকে পরবর্তীতে আর্থিক অনিয়মের অভিযোগে নিসান থেকে বহিষ্কার করা হয়েছে।


নিসান মোটর কোম্পানির সভাপতি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা হিরোটো সাইকাওয়া বলেছেন, “কয়েকটি প্ল্যান্টে দুটি লাইনের একটি স্থগিত করা হয়েছে। কিছু লোকেশনে আমরা দ্বিতীয় লাইনটি স্থগিত পারি। এটি একটি অপরিশোধিত বিবরণ, তবে লোকসান তৈরির অংশগুলি মূল লক্ষ্য হবে।”

সাইকাওয়া কোনো দেশ বা আইনী সংস্থাগুলির নাম বলেননি যেখানে অপারেশন কমিয়ে দেওয়া হবে। তিনি বলেন, এ জাতীয় বিষয়গুলি খুব সংবেদনশীল এবং পরবর্তীতে যথাযথভাবে একটি আনুষ্ঠানিক ঘোষণা করা হবে। তিনি অবশ্য যথেষ্ট ইঙ্গিত দিয়েছেন যে ভারত রাডারে রয়েছে।


সায়কাওয়া যোগ করেছেন ,“আমরা কীভাবে দেশীয় (জাপান) সক্ষমতাকে আরও ভালভাবে কাজে লাগাতে পারি তা একটি ভিন্ন বিষয়। মডেলের উপর নির্ভর করে সরবরাহের ক্ষেত্রে পার্থক্য থাকতে পারে। আমরা নিসান পাওয়ার 88 টি লাইনকে লক্ষ্যবস্তু করছি, যা ছোটো গাড়িগুলির জন্য নির্মিত হয়েছিল, এবং আমাদের পরিকল্পনার বেশিরভাগটি সেই সক্ষমতা হ্রাস করা।”

ডাটসন ব্র্যান্ডটিকে পুনরুজ্জীবিত করা, ঘোসনের পাওয়ার 88 পরিকল্পনার অংশ ছিল। তিনি আশা করেছিলেন যে কম দামের গাড়ির বাজারে মারুতি সুজুকি এবং টাটা মোটরস এর সাথে তিনি ডাটসন নিয়ে লড়াই করবেন কারণ তিনি অনুভব করেছিলেন যে এইভাবে নিসান তার ভাবমূর্তি ধরে রাখতে পারবে এবং প্রিমিয়াম গাড়ির বাজারের প্রতিযোগিতায় তা ব্যবহার করতে পারে।

নিসান অপারেশনকে হ্রাস করার লক্ষ্যে যে সংস্থাগুলির নাম নিচ্ছে তা উল্লেখ করার জন্য জানতে চাইলে সায়কাওয়া বলেছিলেন, “আমি এর থেকে বেশি মন্তব্য করতে পারি না তবে ডাটসনকে এই পোর্টফোলিওতে অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি কমপ্যাক্ট গাড়ি এবং বিদেশী ভেন্যুগুলিও বলেছি, যা আপনাদের কাছে একটি ইঙ্গিত। আমরা একটি উৎপাদন লাইন বন্ধ করতে পারি অথবা আমরা পুরো প্ল্যান্টটি বন্ধ করে দিতে পারি। ”

এই জাপানী জায়ান্ট ইতিমধ্যে 2018-19 সালে বিশ্বজুড়ে আটটি উৎপাদন লাইন বন্ধ করে দিয়েছে। আরও ছয়টি স্থানে উৎপাদন লাইনগুলি চিহ্নিত করা হয়েছে যেখানে 2020-22 সালে কাজ বন্ধ করা হবে।

নিসান মোটর ইন্ডিয়াকে, মেল মারফত প্রযোজনা কমানোর সিদ্ধান্তের বিষয়ে বিশদে জানতে চাওয়া হয়েছিল যে ভারতের উপর এর প্রভাব এবং ভারত স্টেজ VI (BS-VI) বাস্তবায়নের পরে ব্র্যান্ড ডাটসন অব্যাহত থাকবে কি না। তবে এই প্রতিবেদনটি প্রিন্ট করার সময় অবধি কোনও উত্তর পাওয়া যায়নি।

বিশ্বজুড়ে নতুন পরিকল্পনা লাগু হওয়ার শেষে নিসান পরিচালিত প্ল্যান্টে 12,500 এরও বেশি কর্মচারী তাদের চাকরি হারাবেন। এর মধ্যে 6,400 জনেরও বেশি মানুষ চাকরি ইতিমধ্যেই হারিয়েছে এবং পুনর্গঠন পরিকল্পনার অন্তিমে আরও 6,100 কর্মচারী ছাঁটাই হতে পারে।

গত বছরে এই শিল্পে তিন শতাংশ প্রবৃদ্ধি সত্ত্বেও নিসানের অভ্যন্তরীণ যাত্রী যানবাহন বিক্রি গত অর্থবছরে ৩১ শতাংশ কমে 36,525 ইউনিটে দাঁড়িয়েছে। এমনকি নিসানের রফতানি বছরে 15 শতাংশ হ্রাস পেয়ে 2019 আর্থিকবর্ষে 57,647 ইউনিট হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে, সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম) দ্বারা শেয়ার করা তথ্য অনুযায়ী, শিল্পটি 10 শতাংশ কমেছে। ড্যাটসনের বিক্রয় গত বছর 28 শতাংশ কমে 28,995 ইউনিটে দাঁড়িয়েছে।

ইভালিয়া, টিয়ানা, 370 জেড এবং এক্স ট্রেল এমন কিছু মডেল যা ভারতে গত কয়েক বছরে নিসান পর্যায়ক্রমে এনেছিল। চেন্নাই-ভিত্তিক ট্রাক প্রস্তুতকারক অশোক লেল্যান্ডের সাথে তীব্র বিপর্যয়ের নিসানকে অশোক লেল্যান্ডের সাথে তাদের লোকসানে চলা যৌথ উদ্যোগটি ছাড়তে হয়েছে,যেখানে হালকা বাণিজ্যিক যানবাহন তৈরি হত।নিসান বর্তমানে মাইক্রা, সানি, টেরানো এবং সম্প্রতি চালু হওয়া কিকস বিক্রি করে।

অভিনেতা আমির খান ঝুঁকিপূর্ণ ব্র্যান্ডটির প্রচারে আসার পরেও ডাটসনের মডেলগুলি যেমন গো +, রেডি-গো এবং গো ; মারুতি সুজুকি এবং টাটা মোটরসের চাহিদা দমাতে ব্যর্থ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *