হংকংয়ে প্রত্যর্পণ বিল বাতিল করার সিদ্ধান্ত নিল হংকং সরকার

Spread the love

চাপের মুখে পড়ে বিতর্কিত প্রত্যর্পণ বিল বাতিল করার কথা ঘোষণা করল হংকং প্রশাসন। কিন্তু সরকারের তরফ থেকে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করার পরেও বিক্ষোভকারীরা আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছে।

দীর্ঘদিন ধরে ব্রিটিশদের উপনিবেশ থাকার পরে 1997 সালে হংকং চীনের নিকট হস্তান্তরিত হয়। সেই সময়ে এক দেশ দুই নীতির প্রথার কথা মেনে নেওয়া হলেও, এবছর এপ্রিল মাসে বিলে কিছু সংশোধন করা হয় এবং সিদ্ধান্ত নেওয়া হয় প্রত্যর্পণ বিলের ফলে অপরাধের মামলার বিচার চীনের মূল ভূখণ্ডে হবে। এরপর থেকেই এই বিলের বিরোধিতায় হংকং এর জনগণ উত্তাল হয়ে ওঠে। জায়গায় জায়গায় বিক্ষোভ বাড়তে থাকে। বিক্ষোভকারীদের ঠেকাতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে, গুলি চালায় পেপার স্প্রের ব্যবহার করে।

একটানা বিক্ষোভের জেরে হংকংয়ের অর্থনৈতিক অবস্থার দিন দিন অবনতি হতে থাকে। গত এক দশকের বৃদ্ধির হার সবথেকে নীচে এসে দাঁড়ায়। এই অবস্থায়, চাপের মুখে পড়ে গত জুন মাসে বিলের রূপায়ন স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় হংকং সরকার। কিন্তু আন্দোলনকারীদের তাতেও শান্ত করা যায় নি। শেষে পুরোপুরিভাবে বিলের প্রত্যাহারের কথা ঘোষণা করে হংকং সরকার।

কিন্তু এতেও খুশি নয় বিক্ষোভকারীরা। তাদের তরফ থেকে পাঁচ দফা দাবী জানানো হয়েছে। যা মধ্যে অন্যতম হল, আটক বিক্ষোভকারীদের নিঃশর্ত মুক্তি, পুলিশি অত্যাচারের নিরপেক্ষ তদন্ত, হংকংকে আরও স্বাধীনতা দেওয়া। বিল প্রত্যাখানের এই সিদ্ধান্তকে আন্তর্জাতিক মহল স্বাগত জানিয়েছে। কিন্তু সমস্যা তাতেও মিটবে বলে কোনও ইঙ্গিত পাওয়া যায় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *